চলচ্চিত্র Wiki
Advertisement

স্টাইল[]

ব্রায়ান ডি পালমার অধিকাংশ সিনেমাই দুটি জঁরার মধ্যে ফেলা যায়: মনস্তাত্ত্বিক থ্রিলার এবং ক্রাইম ড্রামা বা থ্রিলার। এর মধ্যে মনস্তাত্ত্বিক থ্রিলারগুলোই সবচেয়ে সফল। তবে ব্যবসায়িক দিক দিয়ে ক্রাইম ড্রামা বা থ্রিলারগুলোর সফলতাও কোন অংশে কম নয়। তার জন্য স্বর্ণালী সময় ছিল ১৯৭০ এবং ৮০-র দশক। এ সময়ই একাধারে অনেকগুলো চমঁকার সিনেমা উপহার দিয়েছেন পালমা।

তার সবচেয়ে বিখ্যাত মনস্তাত্ত্বিক থ্রিলারগুলো হচ্ছে: সিস্টারস, অবসেশন, ড্রেসড টু কিল, ব্লো আউট এবং রেইজিং কেইন

আর বিখ্যাত অন্যান্য ক্রাইম থ্রিলারগুলো হচ্ছে: স্কারফেস, দি আনটাচেবলস, কারলিতোস ওয়ে এবং মিশন: ইমপসিবল

ডি পালমা অন্যান্য প্রখ্যাত চলচ্চিত্রকারদের সিনেমার থিম, গল্প এবং সিনেমাটিক স্টাইল তার সিনেমায় ব্যবহার করতেন। তবে অবশ্যই সেগুলো শৈল্পিক অনুপ্রেরণা হিসেবে, প্লেইজারিজম হিসেবে নয়। যেমন তার ব্লো আউট সিনেমাটি মিকেলাঞ্জেলো আন্তোনিওনি-র ব্লোআপ এবং ফ্রান্সিস ফোর্ড কপোলা-র দ্য কনভারসেশন সিনেমা দুটির এক ধরণের সংকর। একই সাথে এটি একটি মেটাফিল্ম

দি আনটাচেবলস সিনেমার শেষে ট্রেন স্টেশনে গুলির দৃশ্যটি সের্গেই আইজেনস্টাইনের দ্য ব্যাটলশিপ পটেমকিন সিনেমার ওডেসা স্টেপ দৃশ্য থেকে অনুপ্রাণিত।

বডি ডাবল এর মূল কাহিনী আলফ্রেড হিচকক এর রিয়ার উইন্ডো থেকে নেয়া এবং এতে ভার্টিগো থেকেও অনেক কিছু নেয়া হয়েছে। ভার্টিগো থেকে অনুপ্রাণিত হয়ে পালমা অবসেশন সিনেমাটিও করেছেন।

ড্রেসড টু কিল সিনেমা অনেকটাই হিচককের অতি বিখ্যাত সিনেমা সাইকো থেকে অনুপ্রাণিত। সাইকোর মতই এই সিনেমার কেন্দ্রীয় নারী চরিত্র হঠাৎ করে খুন হয়ে যায়। সিনেমার শেষে একজন মনঃরোগ বিশেষজ্ঞের কথার মাধ্যমে সিনেমার মূল প্লট বোঝা যায়- এটিও সাইকো থেকে নেয়া।

ক্যামেরা শট[]

ডি পালমা ক্যামেরার কাজের জন্য সমালোচকদের কাছে বেশ আলোচিত। অনেক সময়ই তিনি ডাচ এংগেল শটের মাধ্যমে মূল চরিত্রকে পটভূমিতে ভাস্মর করে তোলেন। স্প্লিট সক্রিন কৌশলের মাধ্যমে অনেক সময়ই একসাথে একাধিক ঘটনা দেখান। বিশেষ কোন ঘটনার গুরুত্ব বোঝানোর জন্য কখনও বা ৩৬০ ডিগ্রি প্যান এর আশ্রয় নেন। যেমন ব্লো আউট সিনেমায় নায়ক আবিষ্কার করে যে তার তৈরি করা রেকর্ডিং টেপগুলো কেউ এসে মুছে দিয়েছে, এই আবিষ্কারের দৃশ্য ৩৬০ ডিগ্রি প্যানের মাধ্যমে দেখানো হয়।

স্প্লিট ফোকাস কৌশলের মাধ্যমে তিনি একইসাথে সামনের এবং পটভূমির ঘটনা একসাথে দেখান।

চলচ্চিত্রসমূহ[]

বিষয়শ্রেণী:মার্কিন পরিচালক বিষয়শ্রেণী:ব্রায়ান ডি পালমা

Advertisement